ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচক অনেকটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯২৭ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ১০২৪ কোটি ৬১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩৬টির। আর দর অপরিবর্তিত আছে ২৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মুন্নু সিরামিকস, গ্রামীনফোন লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, প্রভাতী ইন্স্যুরেন্স, এ্যাডভেন্ট ফার্মা, ইনটেক অনলাইন ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৩.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮৯০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৩১ কোটি ৯০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল প্রিমিয়ার ব্যাংক ও সেন্ট্রাল ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *