ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২০৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৫৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৯৯ কোটি ২১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৪৯১ কোটি ৯১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৬টির, আর দর অপরিবর্তিত আছে ২৭টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, পাওয়ার গ্রিড, বিডি ফাইন্যান্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম বিডি, কাট্টালী টেক্সটাইল, বেক্স ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লংকা বাংলা ফাইন্যান্স ও কেয়া কসমেটিকস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৮.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৪৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৮২ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৫ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও সোনালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *