ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৭০৫১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬০৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪২৭ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৩৩৫ কোটি ৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯২টির, আর দর অপরিবর্তিত আছে ৫৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ারটেক, ইসলামী ব্যাংক, ওরিয়ন ফার্মা, বিএটিবিসি, বিবিএস, একমি ল্যাবরেটরিজ ও ফারইষ্ট লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৬.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৭৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৪৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ফার্মা ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *