ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। দিনশেষে সেখানে সূচকের অনেকটা পতন ছিল। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৬ কোটি ৭৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫১৪ কোটি ৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৫টির। আর দর অপরিবর্তিত আছে ৩৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, অ্যাডভেন্ট ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ওয়াটা কেমিক্যালস, ফার্মা এইডস, কাট্টালী টেক্সটাইল, ন্যাশনাল টী কোম্পানি, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও জেএমআই সিরিঞ্জ লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৫৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ১৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২২ কোটি ১২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল অ্যাডভেন্ট ফার্মা ও রতনপুর স্টিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *