ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৪৯৫ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে কিছুটা বেড়েছে। এদিন লেনদেন কিছুটা বাড়লেও সূচক কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৩৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৮৫ কোটি ৬৫ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৬৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৫ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৯ টির। আর দর অপরিবর্তিত আছে ৪৫ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –গ্রামীন ফোন, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, আল-আরাফা ইসলামী ব্যাংক কেয়া কসমেটিকস, স্কয়ার ফার্মা, ইস্টার্ন লুব্রিকেন্টস, মুন্নু সিরামিক্স ও কুইন সাউথ টেক্সটাইল লিমিটেডের।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৯.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৬৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১১৬ টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪০ টির।

এদিন লেনদেন হয়েছে ৩২ কোটি ২ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে গ্রামীন ফোন ও এসিআই লিমিটেড ।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *