ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন সেখানে সূচক বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৯৯ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৩০০ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৫২ পয়েন্টে। আর ডিএসই সূচক ২.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪২টির। আর দর অপরিবর্তিত আছে ৫৯টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – খুলনা পাওয়ার কোম্পানি, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বীকন ফার্মা, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস, ড্যাফোডিল কম্পিউটারস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি ও সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯.২৮পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৫০৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও রেকিট বেনকাইজার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *