ডিএসইতে লেনদেন ১২’শ কোটি টাকার ঘরে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়ে প্রায় ১২’শ কোটি টাকার ঘরে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৫.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৪৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৩৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৮৩ কোটি ২৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৯২১ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৯০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৬টির, আর দর অপরিবর্তিত আছে ৫৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সোনালী পেপার এন্ড বোর্ড, মালেক স্পিনিং মিলস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, আইপিডিসি, বাংলাদেশ শিপিং করপোরেশন, কেডিএস এক্সেসরিজ ও শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২০৬.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৩৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৪৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও বিবিএস ক্যাবলস।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *