ডিএসইতে ৫ দিনে বাজার মূলধন কমেছে ৭,৫৯৫ কোটি টাকা

dse1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। এসপ্তাহে লেনদেনের পরিমাণ ও বাজার মূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৮৮ হাজার ৪৪০ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮০ হাজার ৮৪৫ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ৭৫৯৫ কোটি টাকা বা ১.৯৬ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৫.৩২ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ টাকার।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ৭০ লাখ টাকার। আগের সপ্তাহের ৫ দিনের গড় লেনদেন হয়েছিল ৪৬০ কোটি ৬৯ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২.৬০ শতাংশ কম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪৯.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮০০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ২৩.৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১৮৩ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৫৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৮ টির, কমেছে ৩০২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার ও ইউনিট দর। আর ২টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *