ডিএসই ও সিএসইতে লেনদেনে ও সূচক কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ড্রাগন সোয়েটার, প্রিমিয়ার ব্যাংক, ফার্মা এইডস, এসএস স্টিলস, সন্ধানী ইন্স্যুরেন্স, বিবিএস ক্যাবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯৮১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এসএস স্টিলস ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *