ডিসেম্বরে মোবাইলে লেনদেন ৫৬ হাজার ৫৫৭ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মহামারি করোনাভাইরাসে মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের ওপর মানুষের নির্ভরশীলতা বেড়েছে। এর ধারাবাহিকতায় দেশে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিনই বাড়ছে গ্রাহক। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লেনদেনের পরিমাণও। তাৎক্ষণিকভাবে দ্রুত শহর কিংবা গ্রামে সর্বত্রই টাকা পাঠানোর সুবিধার কারণে দেশে মোবাইল ব্যাংকিং এখন সহজ ও জনপ্রিয় একটি সেবা।

সবশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে মোট ১৫টি ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত রয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ের আওতায় নিবন্ধিত গ্রাহক সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে। সেই সঙ্গে পুরো মাসে লেনদেন হয়েছে ৫৬ হাজার ৫৫৭ কোটি টাকা। প্রতিদিন গড়ে এক হাজার ৮২৪ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) ডিসেম্বর মাসের হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, টানা তিন মাস একবারও লেনদেন করেনি এমন হিসাবগুলোকে নিষ্ক্রিয় হিসাব বলে গণ্য করে থাকে এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। পরিসংখ্যান বলছে, আলোচিত সময়ে এমএফএস সেবার লেনদেন ও গ্রাহক সংখ্যার পাশাপাশি সেবায় সক্রিয় গ্রাহকসংখ্যাও বেড়েছে। ডিসেম্বর মাস শেষে এমএফএস সক্রিয় গ্রাহক এক মাসের ব্যবধানে দুই দশমিক এক শতাংশ বেড়ে তিন কোটি ২৩ লাখ ২৭ হাজারে দাঁড়িয়েছে। আলোচিত সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৮৯৭ জনে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *