দিনশেষে দুই এক্সচেঞ্জেই কমেছে লেনদেন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৫৮ বেড়ে অবস্থান করছে ২১৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৫৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৬৯ কোটি ৪৯ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ২৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৮টির, আর দর অপরিবর্তিত আছে ১৮৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আমরা নেটওয়ার্কস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এ্যাপেক্স ফুটওয়ার, ইস্টার্ণ হাউজিং, জেমিনী সী ফুডস, জেনেক্স ইনফোসিস, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, এডিএন টেলিকম, বীচ হ্যাচারি ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২টির, কমেছে ৪৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মেট্রো স্পিনিং ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *