দিনশেষে দুই এক্সচেঞ্জেই সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩১৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৮৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৮৬ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১২৫৬ কোটি ৬৮ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৭টির আর দর অপরিবর্তিত আছে ১৮২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এসোসিয়েটেড অক্সিজেন, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মেঘনা লাইফ ইন্সুরেন্স, রংপুর ডেইরী এন্ড ফুড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, রূপালি লাইফ ইন্সুরেন্স, লূব রেফ বিডি, জেমিনী সী ফুড, অগ্নি সিস্টেমস ও আমরা নেটওয়ার্ক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০৯.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ১০৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রূপালি লাইফ ইন্সুরেন্স ও দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি পিএলসি।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *