দিনশেষে লেনদেন বাড়লেও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ ও সূচক দুটিই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৩৮০ কোটি ৮৩ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৯১ পয়েন্টে। আর ডিএসই সূচক ১০.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬১টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – গ্রামীণফোন লিমিটেড, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, এশিয়া ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যালস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বীকন ফার্মা, জেনেক্স ইনফোসিস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও স্টাইল ক্রাফট ফ্যাশন লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭১.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬১ লাখ টাকা। গতকাল সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৯২ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *