দিনশেষে লেনদেন বাড়লেও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৭১৮৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২১.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২৭০৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৫৫ কোটি ৩৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৪৩৩ কোটি ৮৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৮৭টির, আর দর অপরিবর্তিত আছে ২৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, লাফার্জ হোলসিম বিডি, এনআরবিসি ব্যাংক, বিএটিবিসি, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, বেক্সিমকো লিমিটেড ও সোনালী পেপার এন্ড বোর্ড লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৯৪.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১২২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ২০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এনআরবিসি ব্যাংক ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *