দিনশেষে লেনদেন বাড়লেও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৯২৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৫৪৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৪০ কোটি ৯৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০০৪ কোটি ৯৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭০টির, আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্স ইনফোসিস, সাইফ পাওয়ারটেক, রহিমা ফুড করপোরেশন, বিএটিবিসি ও ইয়াকিন পলিমার লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২২৯.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ২৩০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ২১১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৫৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি লিমিটেড ও এনসিসি ব্যাংক ফার্ষ্ট মিউচ্যুয়াল ফান্ড লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *