দিনশেষে লেনদেন বাড়লেও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৪৪৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২৭.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩১৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪১৭ কোটি ৫২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১১৬৯ কোটি ৮৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৬৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৭টির, আর দর অপরিবর্তিত আছে ১৮২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার এন্ড বোর্ড, আইপিডিসি, ইষ্টার্ণ হাউজিং, জেএমআই হসপিটাল রিকুইজিটি, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, শাইনপুকুর সিরামিকস, ওরিয়ন ইনফিউশন ও ইন্ট্রাকো রি ফুয়েলিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৮২.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ১১৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ১০৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও মুনুস্ফল পেপার মিল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *