দুই এক্সচেঞ্জেই দিনশেষে সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৪৩০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২১.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪০.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩৬৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০২৪ কোটি ১৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮২৩ কোটি ৩৬ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪৮টির, আর দর অপরিবর্তিত আছে ৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- শাইনপুকুর সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল রিকুইজিটি, আরডি ফুডস, ফুয়াং সিরামিকস, এনআরবিসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, সালভো কেমিক্যালস, এসিআই ফরমুলেশন ও লাফার্জ হোলসিম বিডি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৮২.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ২৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৯ কোটি ৯৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইপিডিসি ও আরডি ফুডস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *