দুই শেয়ারবাজারেই লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ১৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩১৪ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৭.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৪৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল টিউবস, স্যান্ডার্ড সিরামিকস, এস্কোয়ার নিট কম্পোজিট, মুন্নু স্টাফলার্স ও ইষ্টার্ণ ক্যাবলস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৮.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৬৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও ইউনাইটেড পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *