দুই শেয়ারবাজারে লেনদেন কমার মধ্য দিয়ে সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৫২৯ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে অনেক কমেছে। এদিন লেনদেন কমার সাথে সাথে সূচকেরও পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৯ কোটি ১৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৭১০ কোটি ৯৬ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৯০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৫ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯২ টির। আর দর অপরিবর্তিত আছে ২৯ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বেক্সিমকো লিমিটেড, কেয়া কসমেটিকস, নর্দার্ণ জুট, মুন্নু সিরামিক্স, ইফাদ অটোস, আলিফ ইন্ডাষ্ট্রিজ, গ্রামীন ফোন, ড্রাগন সোয়েটার, পপুলার লাইফ ইনস্যুরেন্স ও আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৪.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৮৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৫ কোটি ২৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে বেক্সিমকো লিমিটেড ও গ্রামীন ফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *