নতুন কোম্পানির লেনদেনের ১ম দিনে সার্কিট ব্রেকার প্রস্তাব

picture (1)স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আস্থাহীনতা ও তারল্য সংকটে শেয়ারবাজারে বড় দরপতন চলছে। এই দরপতন ঠেকাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউসগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শেয়ারবাজারসংশ্লিষ্টরা।

এতে শেয়ারবাজার গতিশীল করতে বিদেশি বিনিয়োগ ও বহুজাতিক কম্পানি আনা, আইপিও কোটা বাতিল এবং নতুন কম্পানির শেয়ার লেনদেনে প্রথম দিন থেকে সার্কিট ব্রেকার আরোপ এবং স্পন্সর বা ডিরেক্টরদের শেয়ারে লক-ইন রাখা ও না রাখার বিষয়েও প্রস্তাব করেছেন সংশ্লিষ্টরা।

গতকাল সোমবার ডিএসইর চেয়ারম্যান ড. আবুল হাশেমের নেতৃত্বে পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন এবং এমডি কে এ এম মাজেদুর রহমান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শাকিল রিজভী এবং মার্চেন্ট ব্যাংক ও শীর্ষস্থানীয় ব্রোকার হাউসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভা সূত্র জানায়, শেয়ারবাজারের পতনে তারল্য সংকট ও আস্থাহীনতা কাজ করছে বলে পর্ষদে আলোচনা হয়। তারল্য সংকটের কারণ হিসেবে প্লেসমেন্টে বাণিজ্য ও স্থায়ী আমানতে (এফডিআর) সুদের হার বৃদ্ধিকে দায়ী করা হয়। এ ছাড়া উদ্যোক্তা বা পরিচালকদের শেয়ার বিক্রি, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) দুর্বল কম্পানি ও নিরীক্ষকের দুর্বলতাকেও দায়ী করা হয়।

বৈঠকে উপস্থিত ব্রোকারেজ হাউসের এক শীর্ষ কর্মকর্তা বলেন, তারল্য সংকটে মার্চেন্ট ব্যাংকের কাছে কোনো টাকা না থাকায় শেয়ার কিনতে পারছেন না। লক-ইন ফ্রি হওয়ায় উদ্যোক্তা-পরিচালকরা শেয়ার বিক্রি করে টাকা উঠিয়ে নিচ্ছে। এ জন্য উদ্যোক্তাদের শেয়ারের লক-ইন ফ্রি ও তিন বছর রাখার বিষয়েও আলোচনা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ‘সম্প্রতি বাজার পরিস্থিতি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।

স্টকমার্কেটবিডি. কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *