নবায়ন না করায় সোয়া লাখ বিও হিসাব বন্ধ করলো সিডিবিএল

cdblবিশেষ প্রতিবেদক :

চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বেঁধে দেওয়া সময়ের মধ্যে নবায়ন না করায় শেয়ারবাজারে শেয়ার লেনদেনের সোয়া লাখ বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ করেছে ইলেকট্রনিক শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)। ৩০ জুন হিসাব বছর শেষে সিডিবিএলের হালনাগাদ তথ্যে দেখা গেছে, এক লাখ ৩২ হাজার ২৩৯টি বিও হিসাব বন্ধ করা হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের শেষ দিনে বিও হিসাব ছিল ২৯ লাখ ২৭ হাজার ৭৬০টি। তবে ১২ জুলাই সেই হিসাব দাঁড়িয়েছে ২৭ লাখ ৯৫ হাজার ৫২১টি। সেই হিসাবে ৩০ জুন পর্যন্ত বেঁধে দেওয়া সময়ে নবায়ন না করায় এক লাখ ৩২ হাজার ২৩৯টি বিও বন্ধ হয়েছে। তবে যেসব বিও হিসাবে শেয়ার রয়েছে, সেসব বিও পুনরায় ফি দিলে সচল হবে।

উল্লেখ্য, প্রতিবার ৩০ জুন পর্যন্ত বিও নবায়নের সময় নির্ধারণ করা হয়। এ বছর ঈদের কারণে ১০ জুলাই পর্যন্ত বিও হিসাব নবায়ন করা হয়েছে। এ ছাড়া অন্যান্য বছরের চেয়ে বিও ফি ৫০ টাকা কমিয়ে ৪৫০ টাকা নির্ধারণ করে শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিও নির্ধারণ ফি ছিল ৫০০ টাকা।

বিনিয়োগকারীদের স্বার্থে এই ফি কমিয়েছে কমিশন। এর মধ্যে সিডিবিএল চার্জ ১০০ টাকা (যা আগে ছিল ১৫০ টাকা), হিসাব পরিচালনাকারী ব্রোকারেজ হাউস ১০০ টাকা, বিএসইসি ৫০ টাকা ও সরকারি কোষাগারে ২০০ টাকা জমা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *