নিউইয়র্কে ৯৮ মিলিয়ন ডলারে হোটেল কিনলেন এশিয়ার শীর্ষ ধনী

স্টকমার্কেটবিডি ডেস্ক :

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি সম্প্রতি কিনে নিয়েছেন নিউইয়র্কের বিলাসবহুল ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেল।

এই ভারতীয় ধনকুবেরের মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে জানানো হয়েছে, এই হোটেলে ইনভেস্টমেন্ট করপোরেশন অব দুবাইয়ের ৭৩.৪ শতাংশ শেয়ার ছিল। সেই অংশ কিনে নিয়েছে রিলায়েন্স। হোটেলের বাকি অংশের শেয়ারও কিনে নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

এখন পর্যন্ত যে অংশ রিলায়েন্সের মালিকানায় এসেছে তার জন্য খরচ করতে হয়েছে ৯৮ মিলিয়ন ডলারেরও বেশি।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, হোটেলটির ২০০৭ সালের একটি বার্ষিক প্রতিবেদন অনুযায়ী এর মূল্য ৩৪০ মিলিয়ন ডলার। সে অনুপাতে ৯৮ মিলিয়ন ডলারে প্রায় তিন-চতুর্থাংশ শেয়ার কেনার অর্থ, বেশ সস্তায় হোটেলের মালিকানা পেলেন মুকেশ আম্বানি।

মূলত, করোনা মহামারির কারণে বড় ধাক্কা খেয়েছে ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটি। ২০১৮ এবং ২০১৯ সালে তাদের ব্যবসা যেখানে ছিল যথাক্রমে ১১৫ ও ১১৩ মিলিয়ন ডলার, সেখানে ২০২০ সালে তাদের ব্যবসা হয়েছে শুধুমাত্র ১৫ মিলিয়ন ডলার।

জ্বালানি ও প্রযুক্তি ব্যবসায় সফল উদাহরণ মুকেশ আম্বানি হসপিটালিটি ব্যবসার দিকে বেশ মনোযোগ দিয়েছেন। তার মালিকানাধীন প্রতিষ্ঠানের হাতে এরই মধ্যে রয়েছে ওবেরয় হোটেল। এই পাঁচ তারকা হোটেলের শাখা ভারত ছাড়াও বিশ্বের আরও ৬টি দেশে রয়েছে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারর্স ইনডেক্স অনুযায়ী, সম্প্রতি মুকেশের সম্পদের পরিমাণ ৯২.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই সম্পদ নিয়ে তিনি ভারত ও এশিয়ার ধনীদের তালিকায় শীর্ষে এবং বিশ্বের ধনীদের তালিকায় ১১তম স্থানে রয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *