ন্যূনতম সংখ্যক পরিচালক দিয়ে চলছে জেএমআই হসপিটাল রিকুইজিটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে আইপিও’র প্রক্রিয়াধীন থাকা কোম্পানি জেএমআই হসপিটাল রিকুইজিটি ম্যানুফেকচারিং লিমিটেড একটি বড় মূলধনী কোম্পানি হিসাবে অনুমোদন পেলেও এই কোম্পানিটি পরিচালনা হচ্ছে একটি ছোট পরিচালনা বোর্ড দিয়ে। ণুন্যতম সংখ্যক পরিচালক দিয়ে চলছে কোম্পানিটি।

কোম্পানিটির পরিচালনা বোর্ডে চেয়ারম্যান হিসাবে রযেছেন মো: আবদুর রাজ্জাক। আর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে রয়েছেন মিসেস সুরিয়া আকতার রিনা। এছাড়া পরিচালনা বোর্ডে রয়েছেন কোরিয়ান  পরিচালক হো কিয়াং কিম। কোম্পানির দুই পরিচালক মো: আবদুর রাজ্জাক ও মিসেস সুরিয়া আকতার রিনা সম্পর্কে স্বামী-স্ত্রী।

ব্যবসার শুরুতে কোম্পানিটির আরেক জন উদ্দ্যোক্তা পরিচালক থাকলেও সেই দক্ষিন কোরিয়ার নাগরিক মিসেস জা সো শিমকে বর্তমান বোর্ডে রাখা হয়নি।

কোম্পানি আইন-২০১৩ এর ১৪৯(১) ধারা অনুযায়ী পাবলিক কোম্পানিতে কমপক্ষে ৩ জন পরিচালক থাকবে। আর পাইভেট কোম্পানি কমপক্ষে ২ জন পরিচালক থাকতে হবে।  একটি কোম্পানিতে পরিচালনা বোর্ডে সবোচ্চ ১৫ জন পরিচালক থাকতে পারবে।
এই কোম্পািনিটিতে একজন স্বাধীন পরিচালক রাখা হয়েছে। তিনি হলেন মো: হেমায়েত হোসেন। আর মো: মহীউদ্দিন আহমেদ নামে একজন মনোনীত পরিচালক রয়েছেন। তিনি জেএমআই গ্রুপের আরেকটি কোম্পানি জেএমআই ভ্যাকসিন লিমিটেডের মনোনীত পরিচালক।
তিনজন পরিচালক, একজন করে স্বাধীন ও মনোনীত পরিচালক মিলিয়ে মোট ৫ পরিচালকের হাতে কোম্পানিটির মোট ৩২.৩২ শতাংশ শেয়ার রয়েছে। এর মধ্যে পরিচালক মো: আবদুর রাজ্জাকের হাতে ২২.৮৭ শতাংশ, মিসেস সুরিয়া আকতার রিনার হাতে ২.০৮ শতাংশ ও হো কিয়াং কিমের হাতে রয়েছে ৩.৬৯ শতাংশ শেয়ার।
কোম্পানিটির ৩৯.২৩ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিযোগকারীদের হাতে দেখানো হয়েছে। এর মধ্যে আইসিবির হাতে ১৭.৯৬ শতাংশ শেয়ার রয়েছে।
জেএমআই হসপিটাল রিকুইজিটি ম্যানুফেকচারিং লিমিটেডের চেয়ারম্যান মো: আবদুর রাজ্জাক আর ব্যবস্থাপনা পরিচালক মিসেস সুরিয়া আকতার রিনা জেএমআই গ্রুপের  সবমিলিয়ে গোটা বিশেক কোম্পানির ব্যবসা দেখা শোনা করেন।
স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *