পশ্চিমাদের বেঁধে দেওয়া দামে তেল বেচবে না রাশিয়া

স্টকমার্কেটবিডি ডেস্ক :

জি-৭ এবং ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা অনেক দেশ রাশিয়ার তেলের দাম নির্ধারণ করে দিয়েছে। ব্যারেলপ্রতি ৬০ ডলার। গত ৫ ডিসেম্বর থেকে এই দামেই তেল বিক্রি করছে মস্কো। এবার এসব দেশের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে রাশিয়া।

ওই সব দেশে তেল আর না পাঠানোর সিদ্ধান্ত দিয়ে একটি ডিক্রি জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ডিক্রিতে বলা হয়েছে, আগামী বছর ১ ফেব্রুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত এ নির্দেশ বলবৎ থাকবে। এতে আরও বলা হয়েছে, পুতিন চাইলে কয়েকটি দেশকে বিশেষ সুবিধা দিতে পারেন।

জি-৭ দেশগুলোর মধ্যে আছে— যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, জার্মানি, কানাডা ও ইতালি। এ ছাড়া ইইউর দেশগুলো এবং অস্ট্রেলিয়া তেলের দাম নির্ধারণ করে দিয়েছে। এ দেশগুলোর দাবি, তেল বিক্রি করে ইউক্রেন যুদ্ধের খরচ জোগাড় করছে রাশিয়া। তাই তাদের হাতে যাতে কম অর্থ যায়, তার ব্যবস্থা করা হচ্ছে। তা হলে তারা ইউক্রেনে বেশি অর্থ খরচ করতে পারবে না।

আন্তর্জাতিক বাজারে এখন তেলের দাম ব্যারেলপ্রতি ৮০ ডলার। এদিকে ভারত ও চীন এখন রাশিয়া থেকে তেল কেনার পরিমাণ অনেকটাই বাড়িয়েছে। বিবিসি জানাচ্ছে, গত নভেম্বরে চীন দিনে ১০ লাখ ব্যারেল তেল কিনেছে, ভারত কিনেছে ৯ লাখ ব্যারেল।

চলতি মাসের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছিলেন, রাশিয়ার তেলের দাম নির্ধারণ করে দেওয়া দুর্বল ব্যবস্থা। কারণ এর প্রভাব রাশিয়ার অর্থনীতিতে খুব বেশি পড়বে না।তবে রাশিয়ার অর্থমন্ত্রী জানিয়েছেন, তেলের দাম নির্ধারণ করে দেওয়ায় তাদের বাজেট ঘাটতির পরিমাণ বাড়বে। সূত্র : রয়টার্সের।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *