প্রকৌশল শিল্পখাতের সম্ভাবনা কাজে লাগাতে সরকার সহায়তা দেবে : শিল্পমন্ত্রী

amu.smbdস্টকমার্কেটবিডি ডেস্ক :

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশিয় হালকা প্রকৌশল শিল্পখাতের সম্ভাবনা কাজে লাগাতে বর্তমান সরকার সম্ভব সব ধরনের সহায়তা দেবে।

তিনি বলেন, ‘টেকসই শিল্পায়নের লক্ষ্যে সরকার যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে, সেগুলোতে শিল্প কারখানা পরিচালনার জন্য দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলের প্রয়োজন হবে। হালকা প্রকৌশল শিল্পখাতে বিশ^মানের প্রশিক্ষণ সুবিধা নিশ্চিত করে এ চাহিদা পূরণ করা হবে।’ এ লক্ষ্যে বর্তমান সরকার বিটাকের আওতায় টুল ইন্সটিটিউট প্রকল্প বাস্তবায়ন করছে বলে তিনি উল্লেখ করেন।

রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র’(বিটাক)-এর টুল ইন্সটিটিউট প্রকল্পের আওতায় আয়োজিত ‘উৎপাদনমুখী প্রকৌশলের মাধ্যমে টেকসই প্রবৃদ্ধি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘বিটাক টুল ইন্সটিটিউট’ প্রকল্পের পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম।

আলোচনায় অংশ নেন আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. এ.কে.এম নূরুল আমিন, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক প্রমুখ।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা শিল্প কারখানাগুলোকে সন্নিবেশিত করে শিল্পপার্ক গড়ে তুলছে।

সেমিনারে বক্তারা বলেন, হালকা প্রকৌশল শিল্পখাতে সনাতনী প্রযুক্তির পরিবর্তে সিএনসি(কম্পিউটারাইজ নিউমেরিক্যাল কন্ট্রোল) মেশিন প্রতিস্থাপনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং বিশ^মানের পণ্য উৎপাদনের সুযোগ রয়েছে। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *