প্রথম দিনেই সূচকের বড় পতন হলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সব গুলো সূচক কমেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭২.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৬২৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২৪৮৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৬১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮০১ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০০টির, আর দর অপরিবর্তিত আছে ৩১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- সোনালী পেপার মিলস, বেক্সিমকো লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, ইষ্টার্ণ লূব্রিকেন্টস, বিএটিবিসি, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৬১.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৬৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ১৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিবিএস ক্যাবলস ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *