ফার্স্ট ফাইন্যান্সের পুন:নির্ধারিত এজিএমও ২ মাসের জন্য স্থগিত

first-finance-smbdনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের পুন:নির্ধারিত বার্ষিক সাধারণ সভা (এজিএম) আরও একবার দুই মাসের জন্য স্থগিত করে দিয়েছেন আদালত। গতকাল সোমবার এক শেয়ারহোল্ডারের রিট আবেদনের শুনানি শেষে স্থগিতাদেশ দেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

সূত্রে জানা যায়, আজ বুধবার সকাল সাড়ে ১১টায়  ট্রাস্ট মিলোনায়তন, পুরাতন বিমানবন্দর রোড, ঢাকা বীর শ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীর গেট, ক্যান্টনমেন্টে কোম্পানির ২৪তম হওয়ার এজিএম কথা ছিল।

এর আগে আরও একবার সঞ্চিতি ঘাটতি সত্ত্বেও লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একজন শেয়ারহোল্ডারের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে গত ১৫ জুন অনুষ্ঠিতব্য ফার্স্ট ফিন্যান্সের এজিএম ৬ মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। ১৩ আগস্ট প্রতিষ্ঠানটি জানিয়েছিল, প্রতিষ্ঠানটির ২৪তম এজিএমের ওপর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ এর স্থগিতাদেশ তুলে নিয়েছেন।

এরপর ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন পুনরায় নির্ধারণ করে ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা বোর্ড। আর গতকাল সোমবার এক শেয়ারহোল্ডার রিট আবেদন করেন। এ শুনানি শেষে আজ অনুষ্ঠিত হওয়ার কথা এ এজিএম ফের দুই মাসের জন্য স্থগিতাদেশ দেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ফার্স্ট ফাইন্যান্স নিম্নমানের ‘জেড’ শ্রেণির কোম্পানি। কোম্পানিটি গত এপ্রিলে ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এরপর থেকে এই শেয়ারের দাম বাড়তে থাকে। বিনিয়োগকারীরা বলছেন, এজিএমে ৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন পেলে কোম্পানিটি ‘বি’ শ্রেণিতে উন্নীত হতো।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ৩১ ডিসেম্বরভিত্তিক কোম্পানিটির সঞ্চিতি ঘাটতি ৬ কোটি ৭০ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংক গত ১৯ এপ্রিল এক চিঠিতে কোম্পানিটিকে আগামী ডিসেম্বরের মধ্যে চার কিস্তিতে ঘাটতির পুরো টাকা সংরক্ষণ করতে বলেছে।

জানা গেছে, আর্থিক প্রতিষ্ঠানে আমানতের বিপরীতে সুদ সঞ্চিতি করার নিয়ম বাধ্যতামূলক থাকলেও ফার্স্ট ফাইন্যান্স তাও করেনি। এটা করা হলে ঘাটতির আকার আরও বাড়বে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *