বাংলাদেশি পর্যটকদের ভুটান ভ্রমণ ফি কমানোর অনুরোধ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশি পর্যটকদের বিদ্যমান ভ্রমণ ফি কমাতে ভুটানের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) থিম্পুতে অনুষ্ঠিত বাংলাদেশ ও ভুটানের ৩য় পররাষ্ট্র বিষয়ক পর্যালোচনা সভায় (এপওসি) এ অনুরোধ জানান পররাষ্ট্রসচিব।

এফওসি বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ভুটান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্রসচিব পেমা চোডেন।

উভয় পররাষ্ট্রসচিব বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

তারা পারস্পরিক স্বার্থের সব প্রধান ইস্যু নিয়ে আলোচনা করেন এবং সব খাত বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্য, বিনিয়োগ, সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, পর্যটন, সংস্কৃতি এবং শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হন।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ভুটানকে বিবিআইএন কাঠামোতে পুনরায় যোগ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। তা ছাড়া বাংলাদেশি পর্যটকদের জন্য উন্নয়ন ফি প্রসঙ্গ উত্থাপন করে পর্যটকদের জন্য বর্তমান এসডিএফ কমানোর অনুরোধ করেন। ভুটানি পক্ষ ইতিবাচক বিবেচনার আশ্বাস দেয়।

দুপক্ষ পর্যটন বৃদ্ধি এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়। উভয় পররাষ্ট্রসচিব ভুটানের রাজার সাম্প্রতিক বাংলাদেশ সফরে গৃহীত সিদ্ধান্ত ও সমঝোতা স্মারকগুলোর দ্রুত বাস্তবায়নের উপায় নিয়েও আলোচনা করেন।
ভুটানের পররাষ্ট্রস‌চিব অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষাগত ক্ষেত্রে অব্যবহৃত সম্ভাবনার অন্বেষণের ওপর জোর দেন এবং অর্থপূর্ণ সহযোগিতামূলক সম্পর্ক স্থাপনের প্রস্তাব করেন। তিনি উল্লেখ করেন, ভুটান বাংলাদেশের সঙ্গে আরো বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা এগিয়ে নিতে চায়।

এ সময় তিনি দুই দেশের মধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন। তা ছাড়া উভয় পররাষ্ট্র সচিব পারস্পরিক স্বার্থের আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে উভয় দেশ সার্ক ও বিমসটেক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাবে।
বাংলাদেশের পররাষ্ট্রসচিব ভুটান সরকারের পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী লিওনপো ডিএন ধুংগেলের সঙ্গেও সাক্ষাৎ করেন।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *