বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির মধ্যে দ্বন্দ্ব আছে: মসিউর রহমান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান মনে করেন, শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও আর্থিক খাতের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের মধ্যে দ্বন্দ্ব আছে। তবে এই দ্বন্দ্বে তিনি কেন্দ্রীয় ব্যাংকের প্রতি সহানুভূতিশীল বলে জানান। মূলত বিএসইসির একজন কমিশনারের বক্তব্যের সূত্র ধরে গতকাল বুধবার তিনি এসব কথা বলেন।

রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন মসিউর রহমান। বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) যৌথ আয়োজনে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) সংযোগ অনুষ্ঠানের অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়।

বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি সংবাদপত্রেও প্রকাশিত হয় উল্লেখ করে মসিউর রহমান বলেন, ‘যেভাবেই হোক, এ বিষয়ে আমি কেন্দ্রীয় ব্যাংকের প্রতি সহানুভূতিশীল। যে বিষয়টি নিয়ে তাদের মধ্যে মতপার্থক্য হয়, তা হলো “ব্যাংকের লোকসান মেটানোর আগে” ডিভিডেন্ড বা লভ্যাংশ দেওয়া হবে কি না। এমন একটি বিষয়ে তাদের মধ্যে মতপার্থক্য আগে থেকে ছিল। তবে বিষয়টির সর্বশেষ কী হয়েছে, তা আমার জানা নেই।’

এ ছাড়া সুশাসনের বিষয়ে বিএসইসির নীতিমালা অনেক শক্ত থাকলেও তা অনেক ক্ষেত্রে কার্যকর হয়নি বলে মনে করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা।

মসিউর রহমান আরও বলেন, ‘আমাদের অর্থনৈতিক অগ্রগতির জন্য শিল্পের উৎপাদনশীলতার দিকে মনোযোগ দিতে হবে। কারণ, এখন আমাদের নিজেদের বাজার ও রপ্তানি বাজার দুই বাজারেই প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। বাজার ব্যবস্থার নিয়ন্ত্রণে প্রতিযোগিতা কমিশনকে এখন আরও সক্রিয় করতে হবে। প্রতিষ্ঠানটি এখন নামে মাত্র আছে। এ ছাড়া এনবিএফআই নিয়ে প্রস্তাবিত আইনের খসড়াটি পড়ে আছে। এটা যাতে দ্রুত আলোর মুখ দেখে, সে জন্য অর্থমন্ত্রীর দৃষ্টিতে আনতে হবে।’

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *