বাইডেনের আশ্বাসের পরও বিশ্বব্যাপী ব্যাংকের শেয়ারের দরপতন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

আমেরিকার আর্থিক ব্যবস্থা নিরাপদ—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এমন আশ্বাসের পরও গতকাল সোমবার বিশ্বব্যাপী ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের দুই ব্যাংক প্রযুক্তি খাতে ঋণদানকারী সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক দেউলিয়া হয়ে বন্ধ হয়ে যায়। ফলে দেশটির সরকারকে গ্রাহকদের আমানত রক্ষায় পদক্ষেপ নিতে হয়। এরই মধ্যে গতকাল এ দরপতনের ঘটনা ঘটে। আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এ খবর দিয়েছে।

এদিকে, জো বাইডেন ব্যাংকিং ব্যবস্থাকে রক্ষা করতে করণীয় সবই করার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তার এই প্রতিশ্রুতিও বিনিয়োগকারীদের আতঙ্ক কাটাতে পারছে না। বিনিয়োগকারীদের ভয়, অন্যান্য ঋণদানকারী ব্যাংকেরও হয়তো পতন হতে পারে। আর এই শঙ্কাই বিশ্বব্যাপী ব্যাংকের শেয়ারের পতন ঘটায়।

এর আগে গতকাল সোমবার দিনের এক পর্যায়ে স্পেনের স্যান্টান্ডার এবং জার্মানির কমার্জ ব্যাংক তাদের শেয়ারের দর ১০ শতাংশেরও বেশি পতন দেখে। তবে ইউরোপীয় ব্যাংকগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রের ছোট ছোট ব্যাংকের শেয়ারের দরপতন বেশি হয়েছে। এমনকি আর্থিক ধাক্কায় থেকে গ্রাহকদের রক্ষায় প্রয়োজনের তুলনায় অধিক তারল্য আছে নিশ্চয়তা দেওয়ার পরও এই দরপতন ঘটে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর।

অন্যদিকে, এই অস্থিরতার মধ্যে গুঞ্জন তৈরি হয়, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য সুদের হার বাড়ানোর যে পরিকল্পনা আমেরিকার ফেডারেল রিজার্ভ করেছিল, সেই পরিকল্পনা স্থগিত করা হবে।

গতকাল বাইডেন বলেন, সিলিকন ভ্যালি ব্যাংকে যেসব মানুষ ও ব্যবসাপ্রতিষ্ঠান অর্থ জমা রেখেছিল, তারা সোমবার থেকে তাদের সব অর্থ ফেরত পেতে শুরু করবে।

এর আগে যুক্তরাষ্ট্র সরকার এসব গ্রাহকদের আমানতের সুরক্ষায় পদক্ষেপ নেয়। কারণ ব্যাংক দুটির পতনের পর অনেক ব্যবসায়ী গ্রাহকের অর্থ আটকে যাওয়ায় তাদের কর্মীদের বেতন ও সাপ্লায়ারদের মূল্য পরিশোধ করতে পারেনি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *