বিদেশি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন আয়ে সর্বোচ্চ ২০ শতাংশ কর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় রেমিট্যান্স আকারে অনিবাসী প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ব্যাংকগুলোকে সর্বোচ্চ ২০ শতাংশ কর কেটে রাখতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিদেশে অর্থ পাঠানোর সময়ে ‘ডিজিটাল মার্কেটিং’ ক্যাটাগরিতে ১৫ ও ‘এডভারটাইজিং ব্রডকাস্টিং’ ক্যাটাগরিতে ২০ শতাংশ হারে কর কেটে নিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার এই সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এর ফলে বাংলাদেশের আকাশে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় নিজ দেশে নিতে ফেসবুক, ইউটিউবের মতো বিদেশি প্রতিষ্ঠানগুলোকে ১৫ শতাংশ হারে কর দিতে হবে। আর `টেলিভিশন-রেডিও’ থেকে পাওয়া আয় নিতে ২০ শতাংশ কর দিতে হবে। ব্যাংকগুলো তা কেটে নিবে।

সার্কুলারে বলা হয়েছে, ‘অনিবাসি প্রতিষ্ঠানের রেমিট্যান্স পাঠাতে ব্যাংকসমূহ বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কর্তন করতে পারবে না আগামী জুন পর্যর্ন্ত।’

কেন্দ্রীয় ব্যাংক জানায়, এতোদিন বিদেশে অর্থ পাঠানোর সময়ে ভিন্ন ভিন্ন হারে কর কেটে নিতো ব্যাংকগুলো।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বরাত দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অনিবাসি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন ও কনটেন্টের ধরন অনুযায়ী নতুন সংজ্ঞা নির্ধারণ করেছে এনবিআর।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *