বিদেশী ঋণকে সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক

bbনিজস্ব প্রতিবেদক :

কেন্দ্রীয় ব্যাংক বেসরকারি খাতে বিদেশ থেকে ঋণ পাওয়ার প্রক্রিয়া আরও সহজ করল। এখন থেকে বিদেশ থেকে ঋণ নিতে ব্যাংক গ্যারান্টি ছাড়া অন্যান্য গ্যারান্টির (কর্পোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি ও তৃতীয়পক্ষীয় গ্যারান্টি) জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেয়ার দরকার হবে না।

বাংলাদেশ ব্যাংক গত বুধবার এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সব অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের এ তথ্য জানিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, বিদেশী ঋণ দাতার অনুকূলে ঋণ গ্রহীতা কর্তৃক প্রদেয় গ্যারান্টি যেমন কর্পোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি, তৃতীয় পক্ষীয় গ্যারান্টি ইত্যাদির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে না। এর আগে বিদেশী ঋণদাতার পক্ষে জামানত তত্ত্বাবধান সেবা দেয়ার ক্ষেত্রে তত্ত্বাবধায়ক নিয়োগের জন্য অনুমোদনের আবশ্যকতা প্রত্যাহার করে বাংলাদেশ ব্যাংক।

দেশের ব্যাংক ঋণের সুদ হার কমিয়ে আনার জন্য প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে বেশ কয়েক বছর ধরে বেসরকারি খাতের উদ্যোক্তাদের বিদেশ থেকে ঋণ নেয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। বিনিয়োগ বোর্ডের মাধ্যমে এসব ঋণ আবেদন প্রক্রিয়া হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে এই ঋণ অনুমোদন করার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি রয়েছে, যেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি আছেন।

গত পাঁচ বছরে এই কমিটি দেশের বিভিন্ন কোম্পানিকে বিদেশ থেকে প্রায় ১০ বিলিয়ন ডলারের ঋণ আনার অনুমোদন দেয়। এসব ঋণের সুদ হার সর্বোচ্চ ৬ শতাংশ পর্যন্ত হয়ে থাকে।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *