বিশ্বব্যাংকের ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

করোনার ক্ষতি থেকে সুরক্ষায় নগর স্থানীয় সরকারকে শক্তিশালী করা এবং আগামীতে এ ধরনের সংক্রমণ মোকাবিলায় প্রস্তুতিমূলক ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের অনুকুলে ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। ওয়াশিংটনে সংস্থার সদর দপ্তর থেকে আজ শুক্রবার এ অনুমোদন দেওয়া হয়। ‘দ্য লোকাল গভর্নমেন্ট কভিড-১৯ রেসপন্ড অ্যান্ড রিকভারি প্রজেক্ট’ নামে একটি প্রকল্পের আওতায় এ ঋণ পাচ্ছে বাংলাদেশ। এর মাধ্যমে প্রায় ৪ কোটি নগরবাসী উপকৃত হবেন।

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এবং ক্ষয়ক্ষতি থেকে কার্যকরভাবে পুনরুদ্ধারে নগরকেন্দ্রিক স্থানীয় সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা দেওয়া হবে এ ঋণের অর্থে। দেশের ১০টি সিটি করপোরেশন এবং ৩২৯ পৌরসভা এ প্রকল্প থেকে দুই বছর ভিত্তিতে তহবিল পাবে। এর মাধ্যমে স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠান জরুরি সেবা ও অবকাঠামোর উন্নয়ন করবে। এছাড়া অর্থনীতির পূনরুদ্ধার ও জলবায়ুর প্রভাব মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি ও দুর্যোগ এবং আগামীতে রোগের প্রাদুর্ভাব থেকে সুরক্ষায় পদক্ষেপ নিতে পারবে। করোনাকালে লকডাউনে ক্ষতিগ্রস্ত নগরদরিদ্র এবং অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জীবিকা ফিরিয়ে আনার ক্ষেত্রে সহায়ক কার্যক্রমে সহযোগিতা দেওয়া হবে।

বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এক বিবৃতিতে বলেন, করোনাকালে নগরদরিদ্ররা কঠিন পরিস্থিতিতে পড়েছেন। তারা আয় হারিয়েছেন। তাদের জন্য মৌলিক সেবা বিঘ্নিত হয়েছে। সিটি করপোরেশন এবং পৌরসভাগুলো এসব মানুষকে সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *