বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বাণিজ্য জোট গঠন হলো এশিয়ায়

স্টকমার্কেটবিডি ডেস্ক :

আজ রবিবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৫টি দেশ নিয়ে গঠিত হল বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বাণিজ্য জোট। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আসিয়ান শীর্ষ সম্মেলনের সাইডলাইনে চীনের উদ্যোগে এ জোট গঠিত হয়েছে।

‘রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ (আরসিইপি)’ নামে নতুন এই জোট আগামী দিনের বিশ্ব বাণিজ্যে বড় ধরনের প্রভাব ফেলতে পারে। আন্তর্জাতিক বাণিজ্যে চীনের প্রভাব খর্ব করতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ১২ দেশকে নিয়ে ‘ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ’ (টিপিপি) চুক্তি করেছিল যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর সেই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন। আরসিইপি চুক্তি টিপিপির জন্য বড় ধাক্কা বলে মন্তব্য করেছে রয়টার্স। এমনকি নতুন এই জোটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিদ্বন্দ্বী চীন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে তার অর্থনৈতিক অংশীদারিত্বকে আরও মজবুত করার সুযোগ পেলো।

দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের ১০ দেশের সঙ্গে এই জোটে চীন ছাড়াও থাকছে জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। আগামী বছরগুলোতে বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে করের হার ধারাবাহিকভাবে কমিয়ে আনাই এই জোটের লক্ষ্য।

সম্মেলনের আয়োজক ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুইয়েন শুয়ান ফাস বলেছেন, ‘আরসিইপি শিগগিরই স্বাক্ষরকারী দেশগুলোতে অনুমোদিত হবে এবং এরপর এটি কার্যকর হবে; এটি কোভিড-১৯ মহামারি পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে অবদান রাখবে।’

ভিয়েতনাম জানিয়েছে, আরসিইপিতে বৈশ্বিক অর্থনীতির ৩০ শতাংশ, বৈশ্বিক জনগোষ্ঠীর ৩০ শতাংশ অবদান থাকবে এবং এটি ২২০ কোটি ভোক্তার কাছে পৌঁছবে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *