বেড়েছে সাপ্তাহিক লেনদেন ও মূল্য সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে (২১-২৫ জানুয়ারী) দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব মূল্যসূচক বেড়েছে। এসময় উভয় শেয়ারবাজারে আগের সপ্তাহের তুলনায় বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইতে গত সপ্তাহে ২ হাজার ২৪৬ কোটি ৭১ লাখ ৯৪ হাজার ৯৪ টাকার লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে ছিল ১ হাজার ৮৭৩ কোটি ৪৪ লাখ ৩৬ হাজার ৭৯৮ টাকার। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯.৯২ শতাংশ।

এই সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৩.৫৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৬২১৫.৮০ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৬৩.৫৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ২৩০৪.৬৯ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২৭.৫২ পয়েন্ট বেড়ে ১৪৩১.৪৪ পয়েন্টে দাড়িয়েছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। এছাড়া একটি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি ।

অপরদিকে সিএসইতে ওই সপ্তাহে লেনদেন হয়েছে ১২৯ কোটি ৭০ লাখ ৫৪ হাজার ২৯৯ টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৪ কোটি ২১ লাখ ৯ হাজার ২৯৮ টাকার। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ১৫ কোটি ৪৯ লাখ ৪৫ হাজার টাকা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯২.০৭ পয়েন্ট বেড়ে সপ্তাহ শেষে দাড়িয়েছে ১৯১৬০.৮১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *