ব্যাংক খাতে সরকারের ঋণের পরিমাণ ২ লাখ ৮৮ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজেট ঘাটতি মেটাতে সঞ্চয়পত্র ও ব্যাংক খাত থেকে গত অক্টোবর মাসে সরকার পাঁচ হাজার ৭৯২ কোটি টাকা ঋণ নিয়েছে। এ নিয়ে চলতি অর্থবছরের প্রথম চার মাসে ব্যাংক খাত থেকে সরকারের ঋণ হয়েছে ১৮ হাজার ৩২৩ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, অক্টোবর মাস শেষে সরকারের ব্যাংক খাত থেকে ঋণের স্থিতি দাঁড়িয়েছে দুই লাখ ৮৮ হাজার ৫০৮ কোটি টাকা। অবশ্য সেপ্টেম্বরের তুলনায় ঋণ নেওয়ার পরিমাণ কমেছে সরকারের। সেপ্টেম্বরে প্রায় ১৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হয়েছিল।

২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক খাত থেকে এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা ঋণ নেওয়ার টার্গেট ঠিক করা হয়েছিল। অক্টোবর শেষে সরকার এই টার্গেটের ১৭.২৩ শতাংশ ঋণ নিয়েছে এই খাত থেকে। গত এক বছরে সরকারের ব্যাংক খাতে নেওয়া ঋণের ৮৪ শতাংশই হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে। বাকি ১৬ শতাংশ এসেছে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২১ সালের অক্টোবর থেকে গত এক বছরে সরকার ব্যাংক খাত থেকে মোট ঋণ নিয়েছে ৭৬ হাজার ৩৮০ কোটি টাকা, যার মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে নিয়েছে ৬৪ হাজার ১৮৫ কোটি টাকা এবং অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে নিয়েছে ১২ হাজার ১৯৫ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *