মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স আসা বেড়েছে

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে প্রবাসী আয় (রেমিট্যান্স) আসা বাড়ছে। সদ্য সমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে প্রবাসী আয় এসেছে ১৯৯ কোটি ৭৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। আগের অর্থবছরে এসেছিল ১৬৮ কোটি ৮৮ লাখ ৬০ হাজার ডলার।

সে হিসাবে এক বছরে যুক্তরাষ্ট্র থেকে প্রবাসী আয় বেশি এসেছে ৩০ কোটি ৮৬ লাখ ৩০ হাজার ডলার। প্রতি ডলার ৮৩ টাকা ধরে হিসাব করলে তা দাঁড়ায় ২ হাজার ৫৬১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে পাওয়া তথ্যে এ হিসাব জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের ২০১৭-১৮ অর্থবছরের মাসওয়ারি তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে কম ১৩ কোটি ৫৪ লাখ ৮০ হাজার ডলার বাংলাদেশে এসেছিল গত সেপ্টেম্বর মাসে। আর সবচেয়ে বেশি ২০ কোটি ৩০ লাখ ১০ হাজার ডলার আসে জুন মাসে।

তবে দেশওয়ারি প্রবাসী আয় আসায় যুক্তরাষ্ট্রের অবস্থান তৃতীয়। প্রবাসী বাংলাদেশিরা এখনো সবচেয়ে বেশি প্রবাসী আয় পাঠান সৌদি আরব থেকে। দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। চতুর্থ মালয়েশিয়া ও পঞ্চম কুয়েত। এ ছাড়া ষষ্ঠ ওমান, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম কাতার, নবম ইতালি ও দশম স্থানে আছে বাহরাইন।

প্রবাসী আয় আসায় শীর্ষ ৩০টি দেশের যে তালিকা করেছে বাংলাদেশ ব্যাংক, তাতে দেখা যায়, ৩০তম অবস্থান চীনের। গত অর্থবছরে চীন ছিল ২৮তম স্থানে, সে বছর দেশটি থেকে ১ কোটি ২৮ লাখ ২০ হাজার ডলার প্রবাসী আয় এসেছিল। এই অর্থবছরে ২৯তম সাইপ্রাস, ২৮তম সুইডেন, ২৭তম হংকং ও ২৬তম স্থানে আছে ব্রুনেই।

তালিকায় দেখা যায়, দক্ষিণ এশিয়ার মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ প্রবাসী আয় এসেছে মালদ্বীপ থেকে। দেশটির অবস্থান ২৫তম। তালিকা অনুযায়ী ২৪তম অবস্থানে আছে জাপান। গত অর্থবছরে জাপান থেকে এসেছে ৩ কোটি ১৪ লাখ ৪০ হাজার ডলার, যা আগের অর্থবছরে ছিল ২ কোটি ২৯ লাখ ২০ হাজার ডলার। তবে কানাডা ও অস্ট্রেলিয়ার চেয়ে লেবানন ও দক্ষিণ আফ্রিকা থেকে বেশি প্রবাসী আয় আসছে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *