মেলার দ্বিতীয় দিনে আয়কর আদায় হয়েছে ৫৫১ কোটি টাকা

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

উৎসবমুখর পরিবেশের মধ্যে সারাদেশের করদাতারা আয়কর মেলায় রিটার্ন দাখিল করেছেন। মেলার দ্বিতীয় দিনে ঢাকায় সকাল থেকেই আয়কর মেলায় করদাতাদের উপচেপড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। রিটার্ন দাখিল করার পাশাপাশি করদাতারা কর সংক্রান্ত বিভিন্ন সেবা পেয়েছেন আয়কর মেলা থেকে।

এদিন সারাদেশে আয়কর আদায় হয়েছে ৫৫১ কোটি ১৫ লক্ষ ২০ হাজার ৩৯৮ টাকা। কর আদায়ের প্রবৃদ্ধির হার ৫৪ শতাংশ। দ্বিতীয় দিনে সারাদেশে আয়কর রিটার্ন দাখিল করেছেন ৬৫ হাজার ৫০ জন। বুধবার দেশের ৮টি বিভাগ, ৩৫টি জেলা এবং ১৯টি উপজেলাসহ মোট ৬২টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। করদাতা ও সেবা গ্রহীতাদের উপচেপড়া ভীড় এবং পদচারণায় মেলা প্রাঙ্গণ ছিলো উৎসবমুখর।

এদিকে, আয়কর মেলার দ্বিতীয় দিনে বিশেষ করে ই-ফাইলিং এবং ই-পেমেন্ট বুথে করদাতাদের ব্যাপক সাড়া পরিলক্ষিত হয়েছে। এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রাখা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

এদিকে, মেলার দ্বিতীয় নতুন ইটিআইএন নিয়েছেন ৫ হাজার ৯২২ জন। সেবা নিয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৪৫৫ জন নাগরিক। আয়কর মেলার দ্বিতীয় দিন মেলায় বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ ছিল। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করেছ। এছাড়া কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরই অংশ মেলার দ্বিতীয়তম দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০জন ছাত্রীকে সনদপত্র ও বই প্রদান করা হয়।

ওই সময় শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন সিনিয় সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া, এনডিসি। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন বিভাগকে সনদপত্র প্রদান করা হয়। এই সময় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ কর বিভাগের অনান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিয়ে রশিদ নিচ্ছেন। কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আয়কর দিতে গিয়ে কেউ যেন কোনো প্রকার ভীতির সম্মুখীন না হন, সে বিষয়ে সর্বদা সচেতন থাকতে হবে। তবেই আশানুরূপ করদাতার সংখ্যা বাড়বে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *