লন্ডনে আগামীকাল ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বৃহস্পতিবার লন্ডনে রানী এলিজাবেথের চার্চিল অডিটোরিয়ামে হবে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’। এরপর ৮ নভেম্বর বাণিজ্যিক শহর ম্যানচেস্টারের সেন্টার কনভেনশন কমপ্লেক্সে হবে ‘রাইজ অব বেঙ্গল টাইগার : ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পোটেনশিয়ালস উইথ দ্য ইউকে’।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) ও বাংলাদেশ হাইকমিশনের এ যৌথ আয়োজনে অংশ নিতে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ইতোমধ্যে যুক্তরাজ্যে পৌঁছেছেন। প্রবাসী উদ্যোক্তা ও যুক্তরাজ্যের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও যোগ দেবেন বাংলাদেশের এ আয়োজনে। জলবায়ু সম্মেলন উপলক্ষে বর্তমানে গ্লাসগোতে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনারও এ বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মুখপাত্র রেজাউল করিম বলেন, পাঁচটি কারণে যুক্তরাজ্যে এ বিনিয়োগ মেলা হচ্ছে। এই মেলার মাধ্যমে বাংলাদেশের ব্র্যান্ডিং হবে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের তথ্য তুলে ধরা যাবে। দ্বিতীয় লক্ষ্য বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ আনা। তৃতীয় লক্ষ্য বাংলাদেশের অন্যান্য খাতেও বিনিয়োগ নিয়ে আসা, চতুর্থ লক্ষ্য বাংলাদেশের যে ছয় লাখের মতো মানুষ যুক্তরাজ্যে থাকে, তাদেরকে বাংলাদেশের পুঁজিবাজারে সম্পৃক্ত করা। আর পঞ্চম লক্ষ্য হলো বাংলদেশে কর্মরত যেসব কোম্পানির মূল অফিস যুক্তরাজ্যে, তাদেরকে বাংলাদেশের পুঁজিবাজারে আনা। রেজাউল করিম বলেন, আমাদের সঙ্গে এবার বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যাচ্ছেন। বাংলাদেশে কেউ বিনিয়োগ করতে এলে যারা সিদ্ধান্ত দেবেন তারা আমাদের সঙ্গে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক থাকছেন এ সম্মেলনে।

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মো. নজরুল ইসলাম এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান মো. কিসমাতুল আহসানও থাকছেন।

বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘যুক্তরাজ্যে সফর আমাদের জন্য গুরুত্বপূর্ণ, কারণ সেখান থেকে বাংলাদেশ বরাবরই ভালো বিনিয়োগ পেয়ে থাকে। বাংলাদেশের ছয় লাখ মানুষ যুক্তরাজ্যে থাকে। যুক্তরাজ্যের অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে। এই সম্পর্ক যেন আমরা আরও বাড়াতে পারি সেজন্য আমরা চেষ্টা করব।’ এর আগে বাংলাদেশে বিনিয়োগ টানতে দেশের বাইরে আরও তিনটি মেলা করেছে বিএসইসি, যার প্রথমটি হয় গত ফেব্রুয়ারি মাসে দুবাইয়ে। পরে জুলাই ও আগস্ট মাসে যুক্তরাষ্ট্রে রোড শো হয়। সর্বশেষ সেপ্টেম্বর মাসে বিনিয়োগ মেলা হয় সুইজারল্যান্ডে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *