লাফার্জ-হোলসিম একীভূতকরণে বাধা নেই

lafarzস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত লাফার্জ সুরমা সিমেন্টের সঙ্গে সুইজারল্যান্ডের সিন্টে কোম্পানি হোলসিমের একীভূতকরণে কোন ধরণের বাধা রইল না। শুরুক্রবার এই দুই কোম্পানি এক যৌথ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, কোম্পানি দুটি গত বছরের এপ্রিল মাসে একীভূতকরণের ঘোষণা দিলেও কিছু জটিলতা তা বাস্তবায়নে বাধা হয়ে দাড়ায়। দীর্ঘ ১১ মাসের আলোচনার পর উভয় কোম্পানি তাদের মধ্যকার বাধা কাটিয়ে উঠতে পেরেছে বলে জানিয়েছে। এ ব্যাপারে নতুন করে চুক্তিও সম্পন্ন হয়েছে।

নতুন চুক্তি অনুযায়ী একীভূতকরণ কোম্পানিটির মূলধন হবে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। এ ছাড়া নতুন কোম্পানির প্রধান কর্তা ব্যক্তি নিয়ে যে বিতর্ক ছিল তারও কিছুটা সমাধান হয়েছে বলে জানানো হয়েছে। অর্থাৎ নতুন সিদ্ধান্ত অনুযায়ী লাফার্জের প্রধান নির্বাহী ব্রুনো ল্যাফন্ট আর একীভূত কোম্পানির প্রধান থাকবেন না। এর পরিবর্তে তিনি ও হোলসিম চেয়ারম্যান উল্ফগাং রিটজল কোম্পানির অনির্বাহী কো-চেয়ারম্যান হিসেবে থাকবেন।

তবে লাফার্জ নবগঠিত কোম্পানির প্রধান নির্বাহীর নাম প্রস্তাব করবে। এ ছাড়া নতুন চুক্তি অনুযায়ী লাফার্জের ১০টি শেয়ারের মান হবে হোলসিমের ৯টি শেয়ারের সমান। আগের চু্ক্িত অনুযায়ী উভয় কোম্পানির শেয়ারের মান ছিল সমান।

প্রসঙ্গত, হোলসিম ও লাফার্জ যৌথভাবে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট ও নির্মাণ সামগ্রীর কোম্পানি হওয়ার চেষ্টা করছে। তারই অংশ হিসেবে গত বছর দুই কোম্পানির মধ্যে একীভূতকরণের চুক্তি হয়। গত বছর দুই কোম্পানি একত্রে প্রায় ৩ হাজার ৩০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে। আর বিশ্বব্যাপী কোম্পানি দুটির কর্মকর্তা-কর্মচারী রয়েছে এক লাখ ৩১ হাজার।

সূত্র: রয়টার্স।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *