লেনদেন সামান্য কমলেও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২কোটি ৫২ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪২৩ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৭৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৬টির। আর দর অপরিবর্তিত আছে ৬০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বিএটিবিসি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্রামীনফোন লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৯.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৩২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইন্দো-বাংলা ফার্মা ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *