লেনদেন সামান্য বাড়লেও দিনশেষে সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের দ্বিতীয় কার্য দিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮২ কোটি ১ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৬৬২ কোটি ২৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে ২০ কোটি টাকা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, সিঙ্গার বিডি, ন্যাশনাল টিউবস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৫.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪২৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৮ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল গ্রামীনফোন লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *