লোকসান কাটিয়ে উঠতে পারছে না ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ

imamনিজস্ব প্রতিবেদক :

লোকসান কাটিয়ে উঠতে পারছে না শেয়ারবাজারে তালিকাভুক্ত ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানির নিজস্ব আর্থিক বছরের তৃতীয় প্রান্তিক (জুলাই ২০১৬-মার্চ ২০১৭) শেষে শেয়ারপ্রতি লোকসান দাঁড়িয়েছে ৭০ পয়সা, যা এর আগের বছর একই সময় ছিল ৭৬ পয়সা।

কোম্পানির ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনার ভিত্তিতে এমন তথ্য জানায় নিরীক্ষক প্রতিষ্ঠান। এদিকে নতুন ক্রেতা খুঁজতেও ব্যর্থ হচ্ছে কোম্পানিটি। এর ফলে কোম্পানির রিটেইন্ড লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে এক কোটি ৬৯ লাখ ৮২ হাজার ১৭ টাকা।

ইমাম বাটনের সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, কোম্পানির নামে মাইডাস ফাইন্যান্স লিমিটেড থেকে ২০ শতাংশ সুদহারে সাড়ে ১২ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদি এ ঋণের তিনটি কিস্তি এখনও বকেয়া রয়েছে। এদিকে আরেক আর্থিক প্রতিষ্ঠান প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে দীর্ঘ মেয়াদে ৩০ কোটি টাকা ঋণ নিয়েছে ইমাম বাটন। ২০ শতাংশ সুদহারে এ ঋণের ২৭টি কিস্তি বকেয়া রয়েছে।

এদিকে তৃতীয় প্রান্তিকের (জুলাই ’১৬-মার্চ ’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির লোকসান সামান্য কমেছে। গতকাল রোববার এ প্রতিবেদন প্রকাশ করে কোম্পানিটি। এ সময় কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে দশমিক ৭০ টাকা। গত অর্থবছরের একই সময় ছিল দশমিক ৭৬ টাকা। সে হিসাবে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান কমেছে দশমিক ছয় টাকা।

এছাড়া তৃতীয় প্রান্তিকে কোম্পানির নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে দশমিক ১৩ টাকা। গত অর্থবছরের একই সময় যার পরিমাণ ছিল দশমিক ১৭ টাকা (মাইনাস)। আর ৩১ মার্চ ২০১৭ পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে সাত দশমিক ৬০ টাকা। ৩০ জুন, ২০১৬ অর্থবছর পর্যন্ত কোম্পানির এনএভিপিএস ছিল আট দশমিক ৩০ টাকা।

এদিকে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি ’১৭-মার্চ ’১৭) কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ১৫ টাকা। যা গত অর্থবছরের একই সময় ছিল দশমিক সাত টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *