শেষদিন লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিন বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৭৬০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪২৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২২১৮ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৬৬৫ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯১টির, আর দর অপরিবর্তিত আছে ২৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম বিডি, লংকা বাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, জেবিবি পাওয়ার, আল আরাফাহ ব্যাংক, ম্যাকসন স্পিনিং মিলস ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৯.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭০৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৯৯ লাখ টাকা। । গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছিল ৯২ কোটি ৪২ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জেবিবি পাওয়ার ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *