শেয়ারবাজারে সূচক ও লেনদেনে বড় পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্য সূচকের বড় ধরণের পতন হয়েছে। বৃহস্পতিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৬৩৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৬৮৪ কোটি ৪ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ৫০ কোটি ২৬ লাখ টাকা কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১০.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯১ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৯২টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে –ইফাদ অটোস, প্যারামাউন্ট টেক্সটাইল, ডরিন পাওয়ার, লংকা বাংলা ফাইন্যান্স, বিডিকম অনলাইন, ব্র্যাক ব্যাংক, বিএসসি, নাভানা সিএনজি, জাহিন স্পিনিং ও আমরা টেকনোলজিস।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৪২ কোটি ৯৯ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৯৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইফাদ অটোস লিমিটেড ও আইএফআইসি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *