শেয়ারবাজারে সূচক ও লেনদেনের সামান্য পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকও সামান্য কমে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৫৭৫ কোটি ১৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮৬পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮০টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, ইউনাইটেড পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, ডাচ-বাংলা ব্যাংক ও এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪১৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৪ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *