শেয়ারবাজার অভিযোগে মুকেশ আম্বানিকে জরিমানা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা প্রায় ১৩ বছর আগে বেআইনিভাবে রিলায়েন্স পেট্রোলিয়ামের শেয়ার হাতবদলের অভিযোগে, বিলিয়নেয়ার মুকেশ আম্বানি এবং তার একীভূত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৪০০ মিলিয়ন রুপি (৫.৫ মিলিয়ন ডলার) সম্মিলিত জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং মুকেশ আম্বানির পাশাপাশি জরিমানা করা হয়েছে নবি মুম্বাই এসিজেড এবং মুম্বাই এসিজেডকে। তাদের ক্ষেত্রে জরিমানার অংক যথাক্রমে ২০ কোটি ও ১০ কোটি রূপি। জরিমানার পর মুকেশ-রিলায়েন্স শিল্প পরিবারের সব ধরনের অনিয়মের দায় মুকেশের বলে ঈঙ্গিত করেন সেবির অ্যাডজুডিকেটিং অফিসার বি জে দিলীপ।

শুক্রবার দিলীপ বলেন, লগ্নিকারীরা জানতেন না যে আসলে এই আগাম লেনদেনের পেছনে রয়েছে খোদ রিলায়েন্সই। তারা ১২টি সংস্থার সঙ্গে চুক্তি করে বেআইনি লেনদেনে অংশ নিয়ে মুনাফা করেছিল। এতে আরপিএলের শেয়ারের দামে প্রভাব পড়েছিল এবং ক্ষতিগ্রস্ত হয়েছিলেন লগ্নিকারীরা।

২০০৭ সালের মার্চে রিলায়েন্স পেট্রোলিয়ামের ৪ দশমিক ১ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল)। ওই বছর নভেম্বরে শাখা সংস্থাটির শেয়ার আগাম বাজারে লেনদেন হয়। ২০০৯ সালে সেটিকে নিজেদের সঙ্গে মেশায় আরআইএল। এক্ষেত্রে আগাম লেনদেনের নিয়ম ভাঙা হয়েছে বলে অভিযোগ এনেছিল সেবি। এ মামলা রিলায়েন্স সমঝোতার মাধ্যমে মেটাতে চাইলেও রাজি হয়নি তারা।

দীর্ঘ তদন্তের পরে ২০১৭ সালের মার্চে রিলায়েন্স এক বছর শেয়ারবাজারে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ডেরিভেটিভ লেনদেন করতে পারবে না বলে নির্দেশ দেয় সেবি। আরও ১২টি সংস্থাকেও এ নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ‘অন্যায়ভাবে মুনাফা করা’ ৪৪৭ কোটি রুপি ফেরত দিতেও বলা হয় রিলায়েন্সকে।
সূত্র: ব্লুমবার্গ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *