শেয়ারবাজার নিয়ে কাজ করছি ফলাফল পাবেন : শিবলী রুবাইয়াত

বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার নিয়ে কাজ করছি ফলাফল আপনারা পাবেন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (০৫ ডিসেম্বর) রাজধানীর পল্টন টাওয়ারে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা দ্বায়িত্ব নেওয়ার পর করোনা মার্কেট বন্ধ ছিল। বন্ধ মার্কেট কিভাবে চালু করবো সেটা নিয়ে চিন্তিত ছিলাম চালু করি, সবার সহায়তায় ইনডেক্স ৭ হাজার আনতে সক্ষম হয়েছিলাম। তবে বাজার নিয়ে কাজ করছি ফলাফল আপনারা পাবেন।

তিনি আরও বলেন, আমাদের যখন নিজেদের কমোডিটি এক্সচেঞ্জ হয়ে যাবে, তখন আপনারা এখানে বসেই স্ক্রিনে দেখতে পাবেন ঘানায় আজকে চালের দাম কত। আরেক দেশে আজকে গম কততে বিক্রি হচ্ছে বা আমাদের গার্মেন্টেসের এই শার্টটি কোন দেশ কোন দামে কিনতে চায়। এখানে বসেই আমরা সারা পৃথিবীর নিজেদের বাজার এবং ওদের বাজার দেখতে পাবো। এই আন্ডার ইনভয়েসিং এবং ওভার ইনভয়েসিংয়ের আর সুযোগ থাকবে না। কারণ ওখানে ওয়ার্ল্ড মার্কেটিংয়ের প্রাইজ দেখে তখন মানুষ কেনাবেচা করবে। সুতরাং ইনফ্রেশনের কন্ট্রোল, ইনভয়েস নিয়ে খেলা এই বিভিন্ন রকমের অর্থনীতি বিভিন্ন বিষয় নিয়ে যে আজ আলোচনা করলাম এই সব কিছুই কিন্তু কমোডিটি এক্সচেঞ্জের মাধ্যমে অর্ধেক দূর হয়ে যাবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আমাদের বিনিয়োগ শিক্ষা প্রয়োজন। এই শিক্ষার মাধ্যমে সবার বিনিয়োগ ক্ষমতা বাড়বে, এজন্য শিক্ষাটা জরুরি, বিনিয়োগ শিক্ষা ছাড়া এই মার্কেট ডেভেলপ করা কঠিন, আর্থিক খাত বুঝা লোকের অভাব রয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বিএপিএলসির সাবেক সভাপতি আজম জে চৌধুরী ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি মো. মনিরুজ্জামান।

ইআরএফ সভাপতি শারমিন রিনভীর সভাপতিত্ব অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক এস এম রশিদুল ইসলাম।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *