শ্রীলংকাকে সহায়তা দেবে বিশ্বব্যাংক ও আইএমএফ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ভারতসহ বন্ধুপ্রতিম দেশ ও বিভিন্ন সংস্থার সঙ্গে কয়েকদিনের অব্যাহত আলোচনা শ্রীলংকার জন্য অবশেষে কিছুটা স্বস্তি নিয়ে এসেছে। আইএমএফ জানিয়েছে, সংকটে পড়া শ্রীলংকার জন্য সহায়তার ব্যাপারে ইতিবাচক আলোচনা হয়েছে।

বিশ্বব্যাংকের পর বৈশ্বিক ঋণদাতা প্রতিষ্ঠান আইএমএফের এমন ঘোষণা অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির জন্য একটি ইতিবাচক খবর। খবর রয়টার্স।

খবরে বলা হয়েছে, শনিবার আইএমএফ জানিয়েছে, ঋণ অনুরোধের ব্যাপারে শ্রীলংকার প্রতিনিধিদের সঙ্গে ফলপ্রসূ কৌশলগত আলোচনা সম্পন্ন হয়েছে। এর আগে বিশ্বব্যাংক ঘোষণা দেয়, তারা প্রবল সংকটে থাকা দেশটির জন্য জরুরি সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপরাষ্ট্র শ্রীলংকা ঋণ সংকট ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটের কারণে জরুরি আমদানি কার্যক্রম চালাতে পারছে না। দেশটিতে মুদ্রাস্ফীতি তুঙ্গে। প্রকট হয়ে উঠেছে বিদ্যুৎ ও জ্বালানির সংকট, অভাব দেখা দিয়েছে খাবার ও ওষুধের। এসব কারণে এখন দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে।
৫১ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ঘোষণা করার পর শ্রীলংকার অর্থমন্ত্রী আলি সাবরি চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আইএমএফ, বিশ্বব্যাংক, ভারত এবং অন্যান্য সহমর্মী দেশের সঙ্গে জরুরি অর্থসহায়তার ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র জানিয়েছেন, জরুরি সহায়তা তহবিলের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে চলমান কভিড হেলথ সহায়তা প্যাকেজের তহবিল স্থানান্তর করে দেয়া ১০ মিলিয়ন ডলারও। বিশ্বব্যাংক এ অর্থ জরুরি ওষুধ কেনার জন্য বরাদ্দ দেয়। বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি চলতি সপ্তাহে আইএমএফের সঙ্গে বসন্তকালীন বৈঠক করলেও সহায়তার মোট পরিমাণ সম্পর্কে জানায়নি। তবে শুক্রবার লংকান অর্থমন্ত্রী আলি সাবরি জানিয়েছেন, প্রায় ৫০০ মিলিয়ন ডলার সহায়তার বিষয়টি তারা বিবেচনা করছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *