শ্রীলংকাকে ১ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শ্রীলংকার জন্য ১ কোটি ডলারের জরুরি ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। জরুরি ওষুধ কিনতে অবিলম্বে এ ঋণ দেয়া হবে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী আলী সাবরি। গতকাল সোমবার রাতে তিনি এ কথা জানান। খবর ডেইলি মিরর।

এক টেলিভিশন অনুষ্ঠানে তিনি জানান, বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে প্রশাসনের আলোচনা হয়েছে। আলোচনার ভিত্তিতে এ ঋণ অনুমোদন করেছে ব্যাংকটি।

আগামী দুই সপ্তাহের আরো ৫০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন দেয়ার কথা রয়েছে বলেও জানিয়েছেন শ্রীলংকার অর্থমন্ত্রী। জরুরি ওষুধ এবং গ্যাসের মতো প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য এ ঋণ দেয়া হবে বলে জানান তিনি।

এদিকে, নিজেকে ঋণ খেলাপি হিসেবে ঘোষণা দিয়েছে শ্রীলংকা। দেশটির অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মহামারি এবং ইউক্রেন যুদ্ধের কারণে ঋণ পরিশোধ করা ‘অসম্ভব’ হয়ে দাঁড়িয়েছে। ফলে এরই মধ্যে ৫ হাজার ১০০ কোটি ডলারের বৈদেশিক ঋণ শোধ করতে পারবে না দেশটি।

শ্রীলংকার অর্থ মন্ত্রণালয় আরো জানিয়েছে, গত মাসে আইএমএফের এক মূল্যায়নে শ্রীলংকাকে ঋণ দেয়া টেকসই হবে না বলে জানিয়েছে। অর্থনীতিকে সঠিক রাস্তায় ফেরাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি ঋণ কর্মসূচি নিয়ে আগামী সপ্তাহে আলোচনায় বসবে কলম্বো।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *